Back
Home » সংবাদ
বাড়ছে তিক্ততা, ভারতের পাঠানো দিওয়ালি মিষ্টি ফেরত পাঠাল পাকিস্তান
Oneindia | 23rd Oct, 2019 12:38 PM

প্রায় প্রত্যেকদিনই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে চলেছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার বদলে তা আরও তিক্ততায় পরিণত হচ্ছে। এরকম অবস্থায় একমাত্র উৎসবের মরশুমেই ভারত-পাকের মধ্যে মিষ্টি দেওয়া-নেওয়া হয়। বহুদিন ধরেই এই রীতি চলে আসছে।

কিন্তু এ বছর পাকিস্তানের গোয়েন্দা বিভাগ আইএসআই এবং সীমান্ত রক্ষীরা সিদ্ধান্ত নিয়েছেন যে দিওয়ালি উপলক্ষ্যে ভারতের পক্ষ থেকে কোনও ধরনের মিষ্টি নেবেন না তাঁরা।

সরকারি নিয়ম অনুযায়ী, প্রত্যেক বছর ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে পাকিস্তানের শীর্ষ সরকারি দফতর ও এজেন্সিগুলোতে দিওয়ালি সহ বিভিন্ন উৎসবের সময় মিষ্টি পাঠানো হয়। কিন্তু এ বছর ভারতের পক্ষ থেকে পাঠানো মিষ্টি ফেরত পাঠিয়ে দিয়েছে আইএসআইয়ের দফতর।

সরকারি সূত্রে জানা গিয়েছে, নিয়ম মেনে আইএসআই প্রথমে মিষ্টি গ্রহণ করলেও পরে তা ফেরত পাঠিয়ে দেওয়া হয়। এক সূত্র মারফত জানা গিয়েছে, '‌সরকারি নিয়ম মেনে প্রত্যেক বছর ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ পাকিস্তানী বিশিষ্টদের দিওয়ালির মিষ্টি পাঠানো হয়। আইএসআই প্রথমে সরকারি নিয়ম রক্ষার্থে মিষ্টি গ্রহণ করলেও ওইদিনই তারা মিষ্টি ফেরত পাঠিয়ে দেয়।'‌

বিএসএফ ও পাকিস্তানী সেনার মধ্যেও ভিন্ন ভিন্ন উৎসবে নিয়ম মেনে মিষ্টি বিনিময় হয়। কিন্তু জানা গিয়েছে, আন্তর্জাতিক সীমান্তে এ বছর দিওয়ালিতে মিষ্টি বিনিময় হবে না। এমনকী এ বছরের ইদ অল-আধাতেও একে-অপরের সঙ্গে দুই দেশের সেনা মিষ্টি বিনিময় করেনি। দিওয়ালি ও ইদের মতো জাতীয় উৎসবগুলিতে প্রত্যেক বছরই বিএসএফ ও পাক সেনার মধ্যে মিষ্টি ও উপহারের আদান-প্রদান হয়। দুই দেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যেও মিষ্টি দেওয়ার প্রথা রয়েছে।

প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরের ওপর থেকে দিল্লির ৩৭০ ধারা তুলে নেওয়ার বিষয়টিকে কোনওভাবেই মেনে নিতে পারছিল না পাক সরকার। তারা ক্রমাগত ভারতকে চাপ দিচ্ছিল বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়ার জন্য। কিন্তু ভারত নিজের জায়গায় অবিচল ছিল। আন্তর্জাতিক ক্ষেত্রেও পাকিস্তান এই ইস্যু নিয়ে ভারতকে বারবার হেনস্থা করার চেষ্টাও করেছে। কিন্তু ভারত জানিয়ে দিয়েছে এটা তাদের অভ্যন্তরীণ বিষয়, পাকিস্তানের নাক গলানোর দরকার নেই।

৫ আগস্টের সিদ্ধান্তের পর থেকেই পাকিস্তান লাগাতার কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেছে। সম্প্রতি জম্মু-কাশ্মীরের তাংধারে পাকিস্তানের হামলার পাল্টা জবাব দিয়েছে ভারত এবং উড়িয়ে দেওয়া হয়েছে বেশ কিছু জঙ্গি ঘাঁটি।

ব্রেক্সিটে বিলম্ব, পিছোতে পারে আরও তিন মাস